Read Time:2 Minute, 23 Second

আন্তর্জাতিক ডেস্ক: সারাবিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। যুক্তরাষ্ট্রেও বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। করোনা প্রতিরোধে এখন পর্যন্ত কোন ভ্যাকসিন আসেনি। তবে দুই দিন আগে রাশিয়া জানিয়েছে যে, তাদের আবিষ্কৃত করোনা ভ্যাকসিন ১৫ আগস্ট অথবা এর আগেও বাজারে পাওয়া যেতে পারে।

এর পরই চীন এবং রাশিয়ার তৈরি কোন ভ্যাকসিন যুক্তরাষ্ট্র ব্যবহার করবে না বলে জানিয়েছেন মার্কিন শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি। শুক্রবার মার্কিন কংগ্রেসে এক শুনানিতে ফাউচি এ কথা জানান।

শুক্রবার মার্কিন কংগ্রেসের শুনানিতে ফাউসি বলেন, ’ চীন, রাশিয়া ভ্যাকসিন মানব দেহে প্রয়োগের আগে হয়তো পরীক্ষা-নিরীক্ষা করেছে। প্রয়োগের আগে ভ্যাকসিনের পরীক্ষা জরুরি। তবে তাদের ভ্যাকসিনের পরীক্ষা-নিরীক্ষায় জায়গাটাতে বড় ধরনের সমস্যা রয়েছে।’

নিজস্ব ভ্যাকসিন তৈরির জন্য প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরির জন্য ফার্মা জায়ান্ট সানোফি এবং জিএসকে-কে ২শ’ ১০ কোটি মার্কিন ডলার দিয়েছে ট্রাম্প প্রশাসন।

উল্লেখ্য করোনায় সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে বিশ্বে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৪৭ লাখ ৬ হাজার ১৮০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। দেশটিতে এ পর্যন্ত করোনায় মারা গেছেন এক লাখ ৫৬ হাজার ৭৬৪ জন।

0
0

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
100%

4 thoughts on “‘চীন-রাশিয়ার ভ্যাকসিন নেবে না যুক্তরাষ্ট্র’: ফাউচি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *