• ঢাকা
  • শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০, ১৫ কার্তিক ১৪২৭
Bangla Bazaar
Bongosoft Ltd.

৩৩ বছর ধরে সাবান খাচ্ছেন ময়মনসিংহের করিম


বাংলাবাজার ডেস্ক | বাংলাবাজার প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২০, ১২:১৬ এএম ৩৩ বছর ধরে সাবান খাচ্ছেন ময়মনসিংহের করিম
ছবি: সংগৃহীত

ময়মনসিংহ জেলার নান্দাইল উপজেলার দত্তপুর গ্রামের আবদুল করিম সাবান খাচ্ছেন ৩৩ বছর ধরে। এই ব্যক্তি ১৯৮৭ সালে জন্মগ্রহণ করেন।

আবদুল করিম নিয়মিত খাদ্যের তালিকায় প্রতিদিনের জন্য চাই সাতটা করে সাবান! মানুষ যেখানে সাবানের ফেনা মুখে গেলেই বার বার পানি ঢেলে মুখ পরিষ্কার করে।

প্রথম প্রথম গোসলের সময় সাবানের ফেনা খেতেন। গোসলের সময় সাবানের গন্ধ ভালো লাগায় ,সাবান খাওয়ার যাত্রা শুরু হয়। এরপর একদিন নিজের ইচ্ছায় মনের উপর জোর করে তার সাবান খাওয়া।

সাবান খেয়ে সেদিন ভালো লাগায় আর অন্য কোনো খাবার নয়। প্রতিদিন বেড়েই চলে তার সাবানের সংখ্যা। আগে অর্ধেকটা সাবান হলেই চলে যেত, এখন দিনে লাগে সাতটা। কিন্তু সব সাবান তিনি খান না।

আবদুল করিমের কানুরামপুর বাসস্ট্যান্ডে ছোট একটি খাবারের দোকান আছে। তিনি ওই দোকানে বসেই সাবান খান। তবে তিনি সাবান খান গোসল করার আগে।

দীর্ঘদিন ধরেই করিম সাবান খান তা এলাকার সবাই জানে আর এর তিনি সবার কাছে অতি পরিচিত। তার সাবান খাওয়ার এই দৃশ্য দেখে অনেকেই অবাক হয়ে যান।

চা বিক্রেতা নূরজাহান বলেন, ঘটনাটি নিজের চোখে না দেখলে বিশ্বাসই করতাম না। তবে তার এ ধরনের সাহসের জন্য তাকে পুরষ্কৃত করা উচিত।

আবদুল করিম সংসার জীবনে স্ত্রী আনোয়ারা বেগম, ২ ছেলে আল-মামুন, আল-মাসুদ এবং এক মেয়ের নাম শাহানা।

স্ত্রী আনোয়ারা বেগমের বাবার বাড়ি জামালপুরে। বেশ কিছুদিন আবদুল করিম সেখানেই ছিলেন। এখন নিজ এলাকায় খাবারের একটি ছোট্ট দোকান দিয়ে সংসার চালাচ্ছেন।

আবদুল করিমের স্ত্রী আনোয়ারা বলেন, প্রথম প্রথম বিপদ হবে এই আশঙ্কায় সাবান না খাওয়ার জন্য বলতাম।

ডাক্তারও তাকে সাবান খেতে নিষেধ করেছিল কিন্তু কার নিষেধ কে শোনে!তিনি সাবান খাওয়া বন্ধ করেননি। তিনি যতদিন বাচঁবেন এই সাবান খাওয়া চালিয়ে যাবেন। এখন এটি তার সয়ে গেছে।

আবদুল করিম বলেন, সাবান না খেলে ভালো লাগে না। পায়খানাও পরিষ্কার হয় না। মোট কথা শান্তি পাই না।

তিনি সকাল-সন্ধ্যায় লাইফবয়সহ বিভিন্ন সাবান খান।