• ঢাকা
  • শুক্রবার, ২২ জানুয়ারি, ২০২১, ৯ মাঘ ১৪২৭
Bangla Bazaar
Bongosoft Ltd.

শাম্মী তুলতুলের নতুন বই ‍‍`চাঁদে বেড়ানোর পাসপোর্ট‍‍`


শিক্ষা ডেস্ক | বাংলাবাজার প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২১, ০৩:৫২ পিএম শাম্মী তুলতুলের নতুন বই ‍‍`চাঁদে বেড়ানোর পাসপোর্ট‍‍`
ছবি: বাংলাবাজার

অমর একুশে গ্রন্থমেলাকে বলা হয় বাঙালির ‘প্রাণের মেলা’। এই মেলাকে কেন্দ্র করে চাঙা হয়ে ওঠে দেশের সৃজনশীল প্রকাশনা।

তবে করোনা পরিস্থিতির কারণে এবারের ‘অমর একুশে গ্রন্থমেলা’র ভার্চ্যুয়াল আয়োজন হতে পারে।

আগামী পয়লা ফেব্রুয়ারি থেকে ভার্চ্যুয়াল মেলা আয়োজন করার প্রস্তুতি নিচ্ছে বাংলা একাডেমি।

অন্যদিকে ভার্চ্যুয়াল মেলাতেও প্রকাশকরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন নতুন প্রকাশিতব্য বইয়ের পাণ্ডুলিপি পাঠকের কাছে পৌছে দিতে। থেমে নেই বাংলাদেশের জনপ্রিয় লেখিকা শাম্মী তুলতুলও।

প্রতি বছরের ন্যায় ধারাবাহিকতায় এবারের ২০২১ সালের অমর একুশে ঢাকা বাংলা একাডেমীর বই মেলায় ১ লা ফেব্রুয়ারিতে প্রকাশিত হচ্ছে শিশু- কিশোরদের নতুন বই 'চাঁদে বেড়ানোর পাসপোর্ট'।

বইটি প্রকাশ করেছে স্বনামধন্য প্রকাশনী অনিন্দ্য প্রকাশ। বইয়ের দাম ১৫০ টাকা। প্রচ্ছদ করেছেন লুৎফি রুনা। বইটি অনলাইন বইয়ের বাজার রকমারি ডট কমে পাওয়া যাচ্ছে ২৫% ছাড়ে।

বইটিতে মুক্তিযুদ্ধের গল্প, বঙ্গবন্ধুর গল্প, রয়েছে বিপ্লবী প্রীতিলতার গল্প, আছে ছোট্ট শিশুর চাঁদ যাওয়ার স্বপ্ন পূরণের গল্পসহ মোট ১০ টি গল্প।

বইটি সম্পর্কে শাম্মী তুলতুল বলেন, প্রতিটি গল্প উপন্যাসে সে একটি করে ম্যাসেজ রাখেন, যাতে হাস্যরসের সাথে সাথে সবাই ইতিহাস ও শিক্ষণীয় বিষয়ও মাথায় রাখতে পারে।

প্রতিবছরের মতো এবারের বইটিও পাঠকদের ভালোবাসার আস্থা অর্জন করবে এমনটাই আশা করেন তিনি। তার এ যাবত প্রকাশিত বইয়ের সংখ্যা ১৪টি।

শাম্মী তুলতুল একাধারে লেখক, ঔপন্যাসিক, শিশুসাহিত্যিক,আবৃত্তিশিল্পী, ব্র্যান্ড এম্বাসেডর পাঠাগার আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ বেতার চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান পরিচালক ও দাবা খেলোয়াড় হিসেবেও বেশ পরিচিত।

বর্তমানে সেরা সেলার তালিকায় তার নাম অন্তর্ভুক্ত। ভারত- বাংলাদশ দুই বাংলার জনপ্রিয় লেখকও তিনি।

মুক্তিযুদ্ধের উপন্যাস চোরাবালির বাসিন্দা, বাল্যবিবাহের ওপর লিখিত উপন্যাস পদ্মবু, এইডসের ওপর লিখিত প্রেমের উপন্যাস মনজুয়াড়ি, ঐতিহাসিক উপন্যাস একজন কুদ্দুস ও কবি নজরুল, ছোটোদের বই নানটুঁ ঝান্টূর বক্স রহস্য, গণিত মামার চামচ রহস্য, পিঁপড়ে ও হাতির যুদ্ধ, কচ্ছপ রাজার রাজপ্রাসাদ, টুনটুনির পাখিস্কুল এই বইগুলো তাকে নিয়ে গেছে সফলতার শীর্ষে।

জায়গা করে নিয়েছে সে পাঠক হৃদয়ে। শিশু-বয়স থেকেই তুলতুল জাতীয় পত্রিকা ও দেশের বাইরের সকল পত্রিকায় লিখালিখি করে যাচ্ছেন। শিশু-কিশোর বিষয়ক সফল গল্পকার সে।

উল্লেখ্য যে একটি সাহিত্য, সাংস্কৃতিক, রাজনৈতিক, মুক্তিযোদ্ধা ও অভিজাত পরিবারে শাম্মী তুলতুলের জন্ম। তাই লেখালেখি তার রক্তে, মুক্তিযুদ্ধ তার চেতনায়।