• ঢাকা
  • বুধবার, ২৫ নভেম্বর, ২০২০, ১১ অগ্রাহায়ণ ১৪২৭
Bangla Bazaar
Bongosoft Ltd.

বঙ্গোপসাগরে ভারতের ক্ষেপণাস্ত্রের শক্তি প্রদর্শন


আন্তর্জাতিক ডেস্ক | বাংলাবাজার প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২০, ০১:২২ পিএম বঙ্গোপসাগরে ভারতের ক্ষেপণাস্ত্রের শক্তি প্রদর্শন
ছবি: হিন্দুস্তান টাইমস

মাঝসমুদ্রে রণতরী থেকে ছোড়া হল জাহাজ-ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র। তা একেবারে নিখুঁতভাবে নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে গিয়ে আঘাত করল।

শুক্রবার এমনই একটি ভিডিও প্রকাশ করেছে ভারতীয় নৌবাহিনী, যা চীনের সঙ্গে সীমান্তে উত্তেজনার মধ্যেই সমুদ্রে নিজেদের শক্তি ও সামরিক প্রস্তুতির প্রমাণ হিসেবে তুলে ধরা হয়েছে বলে মত বিশেষজ্ঞদের।

বিষয়টির সঙ্গে অবহিত কর্মকর্তারা জানিয়েছেন, আইএনএস কোরা থেকে জাহাজ-ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল, যা বঙ্গোপসাগরে থাকা ভেসেলে আঘাত করেছে।

ভারতীয় নৌবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, ‘ভারতীয় নৌবাহিনীর ক্ষেপণাস্ত্র বহনকারী আইএনএস কোরা থেকে ছোড়া এএসএইচএমটি (জাহাজ-ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র) বঙ্গোপসাগরের লক্ষ্যে নিখুঁতভাবে আঘাত করেছে। নির্দিষ্ট জাহাজটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং আগুন ধরে যায়।’

সেই যৌথ অভিযানে সামিল ছিল ভারতীয় বিমান বাহিনীও। কর্মকর্তারা জানিয়েছেন, শুক্রবার সকালে উত্তর ভারতের একটি বায়ুঘাঁটি থেকে ব্রাহ্মস ক্ষেপণাস্ত্র নিয়ে ওড়ে সুখোই-৩০ যুদ্ধবিমান।

বঙ্গোপসাগরের একই জাহাজকে লক্ষ্য করে ছোড়া হয় সেটি। মাঝ-আকাশে তেল ভরার পর সেই অভিযান সফল হয়েছে। ওই ক্ষেপণাস্ত্র ২৯০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে পারে।

গত সপ্তাহে আরব সাগরে আইএনএস প্রবাল থেকে ক্ষেপণাস্ত্রের একটি লক্ষ্যে আঘাত করার ছবি প্রকাশ করেছিল ভারতীয় নৌবাহিনী।

সেই সপ্তাহেই দেশটির পশ্চিম উপকূলে নৌবাহিনীর প্রস্তুতি এবং সামরিক প্রস্তুতি খতিয়ে দেখেছিলেন নৌ-প্রধান অ্যাডমিরাল করমবীর সিং।

তার আগে গত ১৮ অক্টোবর আইএনএস চেন্নাই থেকে ব্রাহ্মস ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল। তা আরব সাগরের একটি নির্দিষ্ট লক্ষ্যে আঘাত করেছিল।

সূত্র: হিন্দুস্তান টাইমস