• ঢাকা
  • শনিবার, ৩১ অক্টোবর, ২০২০, ১৬ কার্তিক ১৪২৭
Bangla Bazaar
Bongosoft Ltd.

আজ স্তন ক্যান্সার সচেতনতা দিবস


বাংলাবাজার ডেস্ক | বাংলাবাজার প্রকাশিত: অক্টোবর ১০, ২০২০, ১২:৫৭ পিএম আজ স্তন ক্যান্সার সচেতনতা দিবস
প্রতীকি ছবি

আজ স্তন ক্যান্সার সচেতনতা দিবস। দেশে ৮ম বারের মতো দিবসটি পালিত হচ্ছে।

স্তন ক্যান্সার সম্পর্কে মানুষের সচেতনতা বাড়াতে ২০১৩ সাল থেকে বেসরকারিভাবে দিবসটি উদযাপিত হয়ে আসছে।

দিবসটির এবারের প্রতিপাদ্য-স্থূলতা স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। বাংলাদেশে প্রতিবছর প্রায় সাড়ে ১২ হাজার নারী নতুন করে স্তন ক্যান্সারে আক্রান্ত হন। মৃত্যু হয় প্রায় সাত হাজার জনের।

দেশে ক্যান্সার চিকিৎসার সর্বাধুনিক প্রযুক্তি ও সেবা বড় শহরকেন্দ্রিক হওয়ায় প্রান্তিক নারীরা ক্যান্সার নির্ণয় ও চিকিৎসা সুবিধা পাচ্ছেন না।

দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে রাজধানীর লালমাটিয়ায় কমিউনিটি অনকোলজি সেন্টারে আয়োজিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের প্রধান সমন্বয়কারী রোটারির স্তন ক্যান্সার সচেতনতা কমিটির চেয়ারম্যান ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন।

তিনি এ সময় দেশে স্তন ক্যান্সার পরিস্থিতি, এর প্রতিরোধ, নির্ণয় ও চিকিৎসা সুবিধাসহ পরিস্থিতি বিশ্লেষণ ও উত্তরণে সুপারিশ প্রস্তাব এবং অক্টোবর মাসের বিস্তারিত কর্মসূচি তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অধ্যাপক সাবেরা খাতুন, মোসাররত জাহান সৌরভ, মাহজাবিন মাসুদ, ডা. মাহফুজা, তামান্না চৌধুরী প্রমুখ।

দিবসটি উপলক্ষে আজ বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত মানিক মিয়া এভিনিউয়ের পশ্চিম প্রান্তে অবস্থান ও মানুষকে সচেতন করা হবে। বিতরণ করা হবে পুনর্ব্যবহারযোগ্য গোলাপি রঙের মাস্ক।

রোটারির উদ্যোগে ভার্চুয়াল ব্রেস্ট ক্যান্সার এওয়ারনেস সেমিনার হবে সন্ধ্যা ৭টায়।

এ ছাড়া লালমাটিয়া কমিউনিটি অনকোলজি সেন্টারে শুক্রবার ছাড়া প্রতিদিন বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত স্তন ক্যান্সার স্ক্রিনিংয়ের প্রাথমিক পরীক্ষা করা হবে বিনামূল্যে।